11.8.15

একটাই জিমেইল আইডি কে ব্যবহার করুন মিলিয়ন বিলিয়ন আইডি হিসেবে

পরকরুনাময় আল্লাহপাকের নামে শুরু করছিgmail বর্তমান সময়ে সম্ভবত সব থেকে জনপ্রিয় ইমেইল সার্ভিস প্রোভাইডার আমরা সবাই কম বেশী জিমেইল ব্যবহার করি বা করে থাকি জিমেইল এর অনেক ফিচার এর পাশাপাশি এর সহজ ও সাবলীল উপস্থাপনাই এনে দিয়েছে এই বিপুল জনপ্রিয়তা আজ আপনাদের সাথে শেয়ার করব জিমেইল এর সহজ কিন্তু খুবই করজকরী ১ টা ট্রিক এটা হচ্ছে আপনার একটাই জিমেইল আইডি কে আপনি কিভাবে মিলিয়ন - বিলিয়ন আইডি হিসেবে ব্যবহার করতে পারবেন
আসুন দেখে নেই কিভাবে
 ডোমেইন নাম চেঞ্জ করে
 ধরুন আমার  একটা  জিমেইল আইডি আছে এবং সেটা হচ্ছে  auntar@gmail.com . এখন আমি ফেসবুক এ একটা আইডি খুললাম এই ইমেইল আইডি টি ব্যবহার করে আপনার কি মনে হয় আমি আবারো এক ই আইডি ব্যবহার করে আর আইডি খুলতে পারব ফেসবুক এ ? না , তাই না ? কিন্তু আসলে তা সম্ভব এই একই আইডি ব্যবহার করে যেমন আমি যদি   auntar@gmail.com এর  জায়গায় লিখি  auntar@googlemail.com  তাহলে এটা ফেসবুক এর  সার্ভার এ দেখাবে ভিন্ন  দুইটি আইডি হিসেবে কিন্তু আসলে এটা ওই আগের আইডি এর ই মিরর !  দুইটা আইডি এর ইনবক্স কিন্তু একটাই !
+ লেজুড় জুড়ে দিয়ে
জিমেইল এর আসল আইডি  auntar@gmail.com  @ এর আগে এবং  auntar  এর পর আপনি যা ইচ্ছা টাই লেজুড় জুড়ে দিতে পারেন শুধু মাঝে একটা "+" চিহ্ন থাকতে হবে যেমন ধরুন  auntar+bhat.khamu.na@gmail.com ,  auntar+tunerpage@gmail.com  ইত্যাদিআপনার যত ইচ্ছা আপনি তত গুলো আইডি এভাবে বানাতে পারেন শুধু + এবং লেজুড় জুড়ে দিয়ে সব ই কিন্তু আসল আইডি  uradhura@gmail.com মিরর হবে অর্থাৎ এর যেকোনো টার ই ইনবক্স হবে আসল আইডি এর ইনবক্স ! ! !
(.) Dot  চিহ্ন ব্যবহার করে
আসল আইডি auntar@gmail.com এর যে কোন  জায়গায় যে কোন ভাবে ডট চিহ্ন (.)  ব্যবহার করে ও আপনি তৈরি করতে পারেন মিলিয়ন বিলিয়ন মিরর আইডি যেমন aun.tar@gmail.com , au.nt.ar@gmail.com  , auntar.....@gmail.com এগুলর সবগুলই কিন্তু আপনার আসল আইডি এর মিরর আইডি হবে অর্থাৎ এগুলর যেকোনো একটা তে যে কোন মেইল আসলে তা কিন্তু মূল আইডি auntar@gmail.com এর ইনবক্সেই পাওয়া যাবে কিন্তু যেকোনো  সার্ভার এ এটাকে এক বলে চিনতে পারবে না identical difference  এর জন্য এগুলর প্রত্যেকটাকে একটা  ভিন্ন আইডি হিসেবে গননা করবে যে কোন সার্ভার !
এই ভাবেই আপনি আপনার জিমেইল আইডি থকে কোন কষ্ট ছাড়াই  সর্বাধিক ফায়দা নিতে পারেন

No comments: